আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের কাছে ‘প্রমাণ’ চায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা

চীনের গবেষণাগার থেকে  নভেল করোনাভাইরাসের উৎপত্তির ‘অজস্র গুরুত্বপূর্ণ প্রমাণ’ দেখার দাবি করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তার এ বক্তব্যকে ‘অনুমাননির্ভর’ আখ্যা দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বিজ্ঞানভিত্তিক তদন্তের আহ্বান করেছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর কাছে কোনো তথ্য-প্রমাণ থাকলে তা সরবরাহ করতে বলেছেন জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থার শীর্ষ জরুরিবিষয়ক বিশেষজ্ঞ ড. মাইক রায়ান।

জেনেভা থেকে ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে রায়ান বলেছেন, ‘ভাইরাসের উৎপত্তি নিয়ে মার্কিন সরকারের কাছে থেকে কোনো তথ্যনির্ভর প্রমাণ পাইনি। সুতরাং আমাদের দিক থেকে তার এই দাবি অনুমাননির্ভর।’ তার মতে, ‘প্রমাণনির্ভর সংস্থা’ হিসেবে ভাইরাসটির উৎস নিয়ে যে কোনো তথ্য জানতে আগ্রহী বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ভবিষ্যতে এটি নিয়ন্ত্রণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হবে বলে মন্তব্য করেছেন তিনি।

চীনের গবেষণাগার থেকে করোনা ছড়ানোর কোনো প্রমাণ থাকলে যুক্তরাষ্ট্রকে তা সরবরাহের আহ্বান জানালেন রায়ান, ‘যদি কোনো তথ্য ও প্রমাণ থাকে, তাহলে যুক্তরাষ্ট্র সরকারকে সিদ্ধান্ত নিতে হবে তা কখন এবং কোথায় তারা দেবে।’

বিজ্ঞানীরা ডব্লিউএইচওকে নিশ্চিত করেছে, করোনারভাইরাস জেনোমের বিবর্তন দেখিয়েছে যে ভাইরাসটির উৎস প্রাকৃতিক। মার্কিন গোয়েন্দা সংস্থাও বলেছে, এটি মানবসৃষ্ট নয়। ভাইরাসের উৎস নিয়ে রাজনীতি করে উত্তপ্ত পরিবেশ তৈরি না করার অনুরোধ তার। আগ্রাসী তদন্ত না করে বিজ্ঞানভিত্তিক তদন্তের দাবি জানালেন রায়ান।

Show More

Related Articles

Back to top button