অর্থনীতি-ব্যবসা

মাশরাফি মাঠে ধান কাটতে যাননি; ধান কাটার জন্য এনেছেন মেশিন

নড়াইলের কৃষকের জন্য এবার যুগান্তকারী এক উদ্যোগ নিলেন নড়াইল-২ আসনের সংসদ জাতীয় দলের সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।  নড়াইলে ধানকাটা সুবিধার্তে কাটার মেশিন সরকারিভাবে নিয়ে এসেছেন তিনি। কোন ভাইরাসের প্রভাবে চারদিকে যখন শ্রমিক সংকট চলমান বোরো ধান কাটা নিয়ে দুশ্চিন্তায় আছেন কৃষকেরা। ঠিক সেই মুহুর্তে কৃষকদের দুশ্চিন্তা দূর করে সুসংবাদ নিয়ে এসেছেন মাশরাফি-বিন- মর্তুজা।  তার বিশেষ অনুরোধে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কৃষি মন্ত্রণালয় নড়াইল জেলার জন্য একটি কম্বাইন্ড হারভেস্টার মেশিন বরাদ্দ করেছেন।

 তথ্যসূত্রে জানা গেছে, ইতিমধ্যেই নড়াইলে এসে পৌঁছেছে হারভেস্টার মেশিন। আর অল্প কয়েকদিনের মধ্যে আরও তিনটি মেশিন নড়াইলে পৌছবে।  গত ২৮ এপ্রিল থেকে নড়াইল জেলার কৃষি বিভাগের তত্ত্বাবধানে এই হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটার কাজ শুরু করে দেয়া হয়েছে। ধান কাটার শ্রমিক এর  সংকটের এই দুর্দিনে এমন খবর সত্যি নড়াইলের জন্য অনেক সুফল বয়ে আনবে।

করোনা ভাইরাস এর মহামারীর এই সময় খাদ্যের সংকট মোকাবেলায়  প্রধানমন্ত্রী বারবারই তাগিদ দিয়েছেন। তিনি বলেন শ্রমিকের অভাবে যদি আমরা ধান সঠিক সময়ে কাটতে না পারি তাহলে আমাদের দেশের কৃষকের বড় একটি ক্ষতি হয়ে যাবে। এ কারণে পত্রিকা মাধ্যমে এই মেশিনের কথা জানতে পেরে তাৎক্ষণিকভাবে নড়াইল-২  আসনের মাননীয় সংসদ সদস্য জনাব মাশরাফি বিন মর্তুজা মাননীয় কৃষিমন্ত্রী মহোদয় বরাবর টিউটর পাঠিয়েছেন একুশে এপ্রিল ২০২০ এর ভিত্তিতে সপ্তাহ না ঘুরতেই একটি  কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন নড়াইলেএসে পৌঁছে যায়।

কম্বাইন্ড হারভেস্টার মেশিন ১ ঘন্টায় ১ বিঘা জমির ধান কাটতে সক্ষম এভাবে সারাদিন কাজ করলে ১০থেকে ১২ বিঘা ধান কাটা সম্ভব।শুধু ধান কাটা নয় সাথে সাথে এটি ধান মাড়াইয়ের কাজ করে বস্তাবন্দি করতে সক্ষম। স্বল্প খরচে এই মেশিন কৃষকের ধান কাটার সময় বাঁচাবে কষ্ট কমাবে।

 সর্বোপরি প্রয়োজনের সময় নড়াইলের মাঠে আধুনিক প্রযুক্তিনির্ভর কৃষির সুফল পাবেন কৃষকেরা। করোনাভাইরাস মোকাবেলার জন্য নড়াইলে  ইতিমধ্যেই চোখজুড়ানো উদ্যোগ নিয়েছেন মাশরাফি। হাসপাতাল, পুলিশ লাইন্সে স্হাপন করেছে জীবাণুনাশক কক্ষ। ডাক্তারদের জন্য সেফটি চেম্বার, সকলের কাছে সবা পৌছে দিতে টেলিমেডিসিন সেবা ও ভ্রাম্যমাণ মেডিকেল টিম এছাড়াও নড়াইলের গরিব পরিবার, ব্যবসায়ীদের খাদ্য সহায়তা দিয়েছেন তিনি।

Show More

Related Articles

Back to top button