অর্থনীতি-ব্যবসা

ভালো নেই মধ্যবিত্তরা

চলমান করোনাভাইরাস মহামারি সংকটে সবচেয়ে কষ্টে আছেন মধ্যবিত্তরা বলে মত দিয়েছেন অনেক বিশেষজ্ঞ। কয়েকজন মধ্যবিত্ত বলেন, আমাদের বড় সম্পদ হচ্ছে আত্মসম্মান। আমরা ত্রাণের জন্য না পারছি লাইনে দাঁড়াতে,না পারছি কারো কাছে হাত পাততে। আমাদের বুকের ভেতর এক অজানা অনিশ্চিত। 

তাদের মধ্যে যারা দৈনিক আয়ের উপর নির্ভরশীল ছিল, তারাই সবচেয়ে বেশি বিপদে। এ রকম একটি পরিবারের কর্তার সাথে কথা হলে তিনি বলেন, বাববুরহাট বাজারে তার একটি কম্পিউটার দোকান রয়েছে, সেখানে প্রতিদিন যা আয় হতো তা দিয়ে পাঁচ সদস্যের সংসার খুব ভালোভাবেই চলে যেত । এমনকি গ্রামের বাড়িতেও বাবা-মায়ের জন্য মাসে মাসে কিছু টাকা পাঠাতে পারতেন তিনি। কিন্তু দেশের  বর্তমান এই পরিস্থিতিতে গ্রামের বাড়িতে টাকা পাঠানোতো দূরের কথা নিজেদেরই এখন না খেয়ে থাকার উপক্রম হয়েছে। তিনি আরো বলেন, কিছু টাকা জমানো ছিল, তাও শেষ হবার পথে, অপরদিকে শুরু হয়েছে রমজান মাস।

অপর এক ব্যক্তি বেশ আক্ষেপ নিয়ে বলেন, বড়লোকের টাকা আছে, গরিবরা ত্রাণ পাচ্ছে আর মধ্যবিত্তরা এখন অর্ধাহারে দিন কাটাচ্ছে।

বিশিষ্টজনেরা বলছেন, খাদ্য সহায়তার জন্য মধ্যবিত্তরা লাইনে দাঁড়াতে পারছে না। তাদের নগদ অর্থ দিয়ে আধুনিক রেশনিংয়ের ব্যবস্থা করলে প্রত্যেককে কার্ড দিয়ে অনলাইনে টাকা পরিশোধ করবে। খাদ্যপণ্য তাদের বাসায় পৌঁছে যাবে। এর জন্য দরকার নীতিমালা প্রণয়নের।

Show More

Related Articles

Back to top button