বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি

দুইজন কর্মীকে চাকরীচ্যুত করল অ্যামাজন

সারাবিশ্বে করোনো হয়েছে সংক্রমণের জন্য বেহাল দশা অর্থনীতির। বিশ্বের বেশিরভাগ মানুষেরই চাকরি চলে যাওয়ার আশঙ্কা করছে আন্তর্জাতিক শ্রমিক সংগঠন।  এর মধ্যেই মঙ্গলবার অ্যামাজন সংস্থা বহিষ্কার করল তাদের দুই কর্মীকে। যখন বিশ্বে সংক্রমনের জেরে অ্যামাজনের গুদামঘরে কাজের পরিস্থিতি নিয়ে সমালোচনা করছিলেন এই দুই কর্মচারী।

মূলত ‘ বরাবর অভ্যন্তরীণ নীতিমালা লংঘন করায়’ তাদের দুই কর্মীকে বরখাস্ত করতে বাধ্য হয়েছেন এই ই-কমার্স সংস্থা।’গত কয়েকদিন আগেই এ সংস্থার কাছে কর্মক্ষেত্রের স্বাস্থ্যবিধি সংক্রান্ত কয়েকটি দাবি তুলে ধরেছিলেন খ্রিস্টিয়ান স্মল নামে এক কর্মী।  তাকেও বরখাস্ত করেছিলেন এই এ কমার্স জায়ান্ট কম্পানি। তবে এবার বরখাস্তের চিঠি হাতে পেলেন এলিনি কানিংহাম ও মারেন কোস্টা নামে দুই ডিজাইনার। 

আমেরিকায় কোন ভাইরাসের প্রকোপ বাড়ার পর গুদাম থেকে পরিচ্ছন্নতার স্বাস্থ্য সংক্রান্ত বিধি নিয়ে চিন্তায় পড়ে ছিলেন কর্মীরা।  বিভিন্ন দেশের কর্মীরা এ ব্যাপারটা নিয়ে প্রতিবাদ জানিয়েছিলেন।

বিশ্ব বিখ্যাত জায়ান্ট কোম্পানি অ্যামাজনের তরফ থেকে জানানো হয়েছে যে, প্রত্যেক কর্মী নিজের কাজের জায়গা সম্পর্কে সমালোচনা করার অধিকার রয়েছে। তবে তা অভ্যন্তরীণ ও নিয়ম ভেঙে নয়।

বিশ্ব বিখ্যাত এ ই-কমার্স সংস্থা গ্রাহকদের কাছে সরকারি সহযোগিতায় প্রয়োজনীয় পণ্য পৌঁছে দিতে সক্ষম হচ্ছে।সম্প্রতি তাদের  গুলিকে কার্যকর রাখতে নতুন পদক্ষেপ গ্রহণ করছে।  এ নিয়ে নিজেদের সুরক্ষা ব্যাপক পরিবর্তন এনেছ অ্যামাজন।

Show More

Related Articles

Back to top button