বিনোদন

টম অ্যান্ড জেরির পরিচালক ডিন ডিচের প্রয়াণ

করোনাভাইরাসে যখন পৃথিবী কাঁদছে তখন ঘরবন্দী শিশু-কিশোর থেকে শুরু করে প্রাপ্ত বয়স্ক মানুষের আনন্দের খোরাক অনেকটা মেটাচ্ছে ‘টম অ্যান্ড জেরি’। কিন্তু বিষাদের খবর হচ্ছে জনপ্রিয় এই কার্টুন সিরিজের অন্যতম পরিচালক জিন ডিচ আর নেই। ৯৫ বয়সী এই নির্মাতা মহাজাগতিক যাত্রায় যাত্রী হয়েছেন। এই খবরটি টুইট করেছেন প্রকাশক পেট্র হিমেল।

জিন ডিচের জন্ম মর্কিন মুলুকে হলেও জীবনের সিংহভাগ কেটেছে চেক প্রজাতন্ত্রের প্রাগে। বৃহস্পতিবার সেখানেই লিটল কোয়ার্টার এলাকায় নিজের ফ্ল্যাটে শেষ নিশ্বাস ত্যাগ করেন। বার্ধক্যজনিত কারণেই তাঁর মৃত্যু হয়েছে বলে বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে।

‘টম অ্যান্ড জেরি’ সিরিজের জন্য বিশ্বব্যাপী পরিচিত হলেও তিনি একজন অস্কারজয়ী খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতাও। তার তৈরি স্বল্পদৈর্ঘ্যের অ্যানিমেটেড ছবি ‘মনরো’১৯৬০ সালে অস্কার জেতে। তার প্রযোজিত ‘সিডনিজ ফ্যামিলি ট্রি’ ১৯৫৮ সালে অস্কারের জন্য মনোনীত হয়।

এই নির্মাতার পুরো নাম ইউজিন মেরিল ডেইচ যদিও জিন ডিচ নামেই তিনি সুপরিচিত। ক্যারিয়ারের শুরুতে উত্তর আমেরিকার বিমানবাহিনীতে ড্রাফটস-ম্যান হিসেবে কাজ করেন জিন। পরে সেনাবাহিনী এবং বিমানবাহিনীর পাইলট হিসেবেও প্রশিক্ষণ নিয়েছেন। তবে স্বাস্থ্যগত কারণে ১৯৪৪ সালে তিনি সেনাবাহিনী থেকে অবসর নেন। এরপরেই শুরু হয় তার শিল্পীজীবন, প্রবেশ করেন অ্যানিমেশনের জগতে।

টেরিটুনস,আন্ডার ২০ সেঞ্চুরি ফক্সের শিল্প নির্দেশক হিসেবে কাজ অনেক দিন কাজ করেছেন জিন সিডনি এলিফ্যান্ট, গ্যাস্টন লে ক্রাইওন, ক্লিন্ট ক্লোবার এবং টেরেবল থম্পসনের মতো চরিত্রগুলো তারই তৈরি।

জিন ডিচ তার স্ত্রী ও তিন সন্তান রেখে গেছেন।

Show More

Related Articles

Back to top button