জাতীয়

ছুটি বাড়ল ১৬ মে পর্যন্ত

নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আবারও ছুটি বাড়িয়েছে সরকার। ষষ্ঠ দফায় এবার বুদ্ধ পূর্ণিমা, সাধারণ এবং সাপ্তাহিক মিলিয়ে ১১দিন ছুটি ঘোষণা করেছে সরকার। সেই হিসাবে ৬ মে থেকে ১৬ মে পর্যন্ত ছুটি থাকবে।

সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ৭ মে থেকে ১৪ মে পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। সাধারণ ছুটির সঙ্গে ৬ মে’র বুদ্ধ পূর্ণিমার ছুটি এবং ১৫ ও ১৬ মে’র সাপ্তাহিক ছুটিও যুক্ত হবে।

এর আগে পঞ্চম দফায় ৫ মে পর্যন্ত সাধারণ ও সাপ্তাহিক ছুটি বাড়িয়েছে সরকার। গত ২৬ মার্চ থেকে সারা দেশে সাধারণ ছুটি চলছে।

করোনা ভাইরাসের সংক্রমণের কারণে গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত প্রথম দফায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়। পরে দ্বিতীয় দফায় ছুটি ৫ থেকে ৯ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি বাড়ানো হয়। তৃতীয় ১৪ এপ্রিল পর্যন্ত ও চতুর্থ দফায় ২৫ এপ্রিল পর্যন্ত ছুটি লম্বা করা হয়। পরে আরও ১০দিন বাড়িয়ে ৫ মে পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়। আজ আবারও ১১ দিন বাড়িয়ে ১৬ মে পর্যন্ত ছুটি ঘোষণা করা হলো।

ছুটির মধ্যেও রপ্তানি পোশাক শিল্প কারখানাসহ সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়, দপ্তর ও বিভাগগুলো সীমিতকারে খোলা আছে। এদিকে সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রংপুর বিভাগের সঙ্গে ভিডিও কনফারেন্স চলাকালে রমজান উপলক্ষে সীমিতাকারে দোকানপাট খুলে দেওয়া হবে বলে জানান।

সরকারি নির্দেশনা অনুযায়ী, ছুটি চলাকালে জরুরি পরিষেবা অর্থাৎ বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট ইত্যাদি খাতের কার্যক্রম অব্যাহত আছে।

কৃষি পণ্য, সার, কীটনাশক, খাদ্য, শিল্প পণ্য, চিকিৎসা সরঞ্জাম, সংবাদপত্র, জরুরি ও নিত্য প্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচা বাজার, খাবার, ওষুধের দোকান ও হাসপাতালও এই ছুটির বাইরে।

Show More

Related Articles

Back to top button