খেলা

এসেছিল নীরবে ,যাবেও নীরবে!

গতবছরের জুলাইয়ে বিশ্বকাপের পর ক্রিকেট থেকে এখনো দূরে আছেন মহেন্দ্র সিং ধোনি।  টি-টোয়েন্টি বিশ্বকাপে তার ভারতীয় দলে ফেরার গুঞ্জন শোনা গিয়েছিল অনেকের মুখেই।  তবে আকাশ চোপড়া বিশ্লেষণ বলছে, তা মনে হয় আর হবেনা। 

ধোনি! ধোনি! ধোনি! সে ৯ জুলাই থেকে ক্রিকেট মাঠের  ধারেপাশে আসেননি তিনি। তো চারদিকে যেন মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে আলোচনার  ঝড়।

২০১৯ সালের বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের পর থেকেই  তিনি ক্রিকেট থেকে নিজেকে দূরে রেখেছেন ভারতীয় উইকেটকিপার- ব্যাটসম্যান। কিন্তু তার অবসর নিয়ে মিডিয়াতে আলোচনা,  তার ভবিষ্যৎ নিয়ে গুঞ্জন, ভারতীয় দলে ফিরতে পারবেন কিনা সে নিয়ে কানাকানি যেন শেষ হওয়ার নয়। যে আলোচনায় সর্বশেষ যোগ দিয়েছিলেন সাবেক ভারতীয় ব্যাটসম্যান আকাশ চোপড়া। তার কথায়,   মহেন্দ্র সিং ধোনি ভারতের জার্সিতে শেষ ম্যাচটা খেলে ফেলেছেন। তার ক্রিকেটে আগমন নীরবে হয়েছিল সেভাবেই তিনি নীরবে বিদায় নিয়েছেন।

এবার আইপিএলে ভালো খেললে অক্টোবর অস্ট্রেলিয়া হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে আবারো ধোনি ভারতের হয়ে খেলবেন, এমন গুঞ্জন শোনা গিয়েছিল।  কিন্তু করোনা ভাইরাসের কারণে আইপিএল স্থগিত করে রেখেছে। হয়তো তা আর নাও হতে পারে। এসব দিক বিবেচনা করে ধোনির হয়তো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার হবে না।বয়স ও ৩৮  গরিয়ে ৩৯ এর দিকে ছুটেছে!

গত কয়েকদিনে শুধু ধোনিকে নিয়ে অনেকেই কথা বলেছেন।  সাবেক ভারতীয় ব্যাটসম্যান ভিভিএস লক্ষণের মনে হচ্ছে আরো দুই আইপিএল খেলবেন তিনি,  আবার সাবেক ওপেনার গৌতম গাম্ভীর বলে দিলেন, আইপিএল না হওয়া মানে ভারতীয় দলের আর হয়তো কখনো ফেরা হবে না।

 খেলা ছাড়ার পর বর্তমান ধারাভাষ্য  ও ইউটিউব ফেসবুকে ক্রিকেট বিশ্লেষণে সোনাম কামানো আকাশ চোপড়া মতে,  ধনী হয়তো নিজে নিজেই নিরবে সরে গেছেন। সাবেক পাকিস্তান অধিনায়ক বর্তমান ধারাভাষ্যকার রমিজ রাজার সঙ্গে ইউটিউব ভিডিওতে আকাশ বলেছেন, এমএস ধোনি বিশ্বকাপের পর আর কাউকে কিছুই বলেনি। এমএস ধোনির দিকের গল্পটা একটু ভিন্ন।  সবাই তাকে নিয়ে মনে করছে তিনি মনে হয় আইপিএলে ভালো খেললেই ভারতীয় দলে আবার ফিরে আসবেন। তবে আমার ব্যক্তিগত ভাবে মনে হচ্ছে ভারতের শেষ ম্যাচ খেলেছেন ম্যানচেস্টার নিউজিল্যান্ডের বিপক্ষে গত বিশ্বকাপে। 

এমএস ধোনির দলে ফেরার একটা রাস্তা অবশ্যই ঠিক আছে দেখছেন আকাশ, ‘যদি সৌরভ গাঙ্গুলী (ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি), বিরাট কোহলি (অধিনায়ক) বা রবি শাস্ত্রী (কোচ) ফোন দিয়ে ধনী কে টি-টোয়েন্টি বিশ্বকাপ দলকে সাহায্য করতে বলেন তাহলে অবশ্যই গল্পটা ভিন্ন হলেও হতে পারে।  সেক্ষেত্রে হয়তো তিনি দলে ফিরতেও পারেন।

সেটা না হলে?  ক্যারিয়ারের প্রথম ৪-৫ মাস অনেকটা পাদপ্রদীপের আলোয় থাকায়  এমএস ধোনি যেমন এসেছিলেন সেভাবে বিদায় নিলেন বলে মনে হচ্ছে, আকাশের, ‘ আমার মনে হচ্ছে ধনী হয়তো নিজেকে বলে রেখেছে যে আমি আর খেলতে যাব না।  আমার আর কোন বিদায়ী ম্যাচে দরকার নেই

আমি যেমন নীরব এসেছিলাম ঠিক তেমনি ভাবেই নীরবে বিদায় নিব।

Show More

Related Articles

Back to top button