আন্তর্জাতিক

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে উন্মাদ বললো চীন

করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে কথার লড়াই বেশ জমে উঠেছে চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন নভেল করোনাভাইরাস চীনের তৈরি এবং সেটা উহানের ল্যাবে তৈরি হয়েছে। রোববার তার সঙ্গে সুর মিলিয়ে তার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ‘করোনা যে চীনের উহানের ল্যাবে তৈরি হয়েছে সে বিষয়ে অনেক প্রমাণ আছে।’

বিষয়টি নজরে এসেছে চীনের। সোমবার (৪ মে) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল সিসিটিভি’তে বিষয়টির প্রতিবাদ করে পম্পেওকে উন্মাদ ও চতুর বলে আখ্যা দেওয়া হয়েছে।

সিসিটিভি’র ওই প্রতিবেদনে বলা হয়েছে, উন্মাদ ও চতুর পম্পেও যথেচ্ছাভাবে তার মুখ দিয়ে বিষ ও মিথ্যা ছড়াচ্ছেন। তাদের এই ধরনের অযৌক্তিক ও ত্রুটিপূর্ণ মিথ্যাচারই পরিস্কারভাবে বলে দেয় তাদের কাছে কোনো প্রমাণ নেই। করোনাভাইরাস উহানের ল্যাবে তৈরি এই ধরনের হাইপ ডাহা মিথ্যা। আমেরিকার রাজনীতিবিদরা নিজ দেশের করোনাভাইরাস পরিস্থিতি সামাল দিতে না পেরে অন্যের ঘাড়ে দোষ চাপাচ্ছেন। ভোটারদের সঙ্গে প্রতারণা করছেন। চীনকে দমন করার চেষ্টা করছেন।’

‘করোনাভাইরাস চীনের উহানের ল্যাবে তৈরি’ মার্কিন যুক্তরাষ্ট্র এমনটা দাবি করলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ (ডব্লিউএইচও) বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষকরা জানিয়েছেন করোনা প্রাকৃতিক। এটা মানবসৃষ্ট নয়।

মহামারি করোনাভাইরাসে বিশ্বের ২১২টি দেশ ও দুটি আন্তর্জাতিক অঞ্চলের ৩৬ লাখ ৩৩ হাজার ৩৪৫ মানুষ আক্রান্ত হয়েছে। প্রাণ হারিয়েছে ২ লাখ ৫১ হাজার ৪৬৩ জন। করোনাভাইরাসের সঙ্গে লড়াই করে সেরে উঠেছেন ১১ লাখ ৮৪ হাজার ১১০ জন।

তথ্যসূত্র : আল জাজিরা ও ফ্রান্স২৪.কম

Show More

Related Articles

Back to top button