জাতীয়

আম্পানে ২৬ জেলায় ১১০০ কোটি টাকার ক্ষয়ক্ষতি

ঘূর্ণিঝড় ‘আম্পানের’ কারণে দেশের ২৬ জেলায় এই পর্যন্ত প্রায় এক হাজার ১০০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালী, ও বরগুনা।

এসব তথ্য জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান। আজ বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে ঘূর্ণিঝড় আম্পান পরবর্তী সার্বিক বিষয়ে অনলাইনে সাংবাদিকদের ব্রিফিংকালে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, এসব জেলায় ঘরবাড়ি প্রচুর ক্ষয়ক্ষতি ও নষ্ট হয়েছে । এসব ঘরবাড়ি সংস্কার ও নির্মাণে প্রতি জেলায় ৫০০ বান্ডল টিন এবং ১৫ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এ ছাড়া ত্রাণের জন্য পর্যাপ্ত চাল ও নগদ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে ।

প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ বিভ্রাটের কারণে অনেক জায়গায় ডাক বিভাগের টেলিফোন লাইনগুলো বিচ্ছিন্ন রয়েছে যা শিগগির মেরামত করা হবে।

এনামুর রহমান বলেন, যেহেতু এবার প্রচুর সংখ্যক গবাদি পশুকে নিরাপদে আশ্রয় কেন্দ্রে নেওয়া সম্ভব হয়েছিল, তাই প্রাণিসম্পদের তেমন ক্ষয়ক্ষতি হয়নি । তবে মৎস্য চাষের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে । চিংড়ি ঘের ক্ষতিগ্রস্ত হয়েছে , যার অর্থমূল্য প্রায় ৩২৫ কোটি টাকা ।

এ সময় আরও উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. শাহ কামাল এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ মহসিন।

সূত্রঃ প্রথম আলো

Show More

Related Articles

Back to top button