আন্তর্জাতিক

ভয়াবহ পরিস্থিতি নিয়ন্ত্রণের ক্ষমতা আমার নেই । ট্রাম্প

বর্তমানে করোনা ভাইরাস এর কারণে আমেরিকার পরিস্থিতির মারাত্মকভাবে অবনতি হয়েছে। দেশটিতে ভাইরাসটি মারাত্মকভাবে ছড়িয়ে পড়েছে। তাই দেশটিতে মানুষ আক্রান্ত সংখ্যা ৩ লক্ষ ৪০হাজার  ছাড়িয়েছে , এবং মৃতের সংখ্যা অন্তত ৯ হাজার ৭শ । আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প বলেছেন এ পরিস্থিতি নিয়ন্ত্রণ করা তার সাধ্যের বাইরে। 

আগামী কয়েক সপ্তাহের পরিস্থিতি মারাত্মক খারাপ হতে পারে বলে জনগণকে  সতর্ক করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জনগণকে উদ্দেশ্য করে তিনি আরো বলেছেন, বর্তমানে মারাত্মকভাবে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে এই পরিস্থিতি নিয়ন্ত্রণ করার ক্ষমতা আমার নেই তবে আমি সর্বোচ্চ চেষ্টা করে যাব।  তাই জনগণকে নিজ দায়িত্বে সাবধানে চলাচল করতে বলেছেন তিনি ।দেশটিতে খুব জরুরী প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে জনগণকে।

কয়েক মাসের মধ্যে দৃষ্টি থেকে অন্তত দুই লাখ এর বেশি লোক ভাইরাসের কারণে মারা যেতে পারে। ইতিমধ্যে কয়েকটি প্রতিষ্ঠানকে মৃতদেহ রাখার জন্য 100000 ব্যাগও কফিন বানানোর নির্দেশ প্রদান করা হয়েছে ।

এদিকে পরিস্থিতি সামাল দিতে গিয়ে দিশেহারা অবস্থা মার্কিন সরকারের। দেশটির বেশ কয়েকটি প্রদেশে ভাইরাসটি ব্যাপক হারে ছড়িয়ে পড়ার কারণে উক্ত প্রদেশগুলোতে চিকিৎসা সরঞ্জাম, আইসিইউ চেম্বা্‌র,  হাসপাতালে রোগী রাখার জায়গা, এবং রোগী বহন করার জন্য অ্যাম্বুলেন্স এর সংকট ব্যাপকভাবে পরিলক্ষিত হয়। 

আমেরিকার অন্যতম ধনী ও বিশেষভাবে গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য নিউইয়র্ক ইতিমধ্যে রোগী বা লাশ পরিবহন করার জন্য অ্যাম্বুলেন্সের সংকট দেখা দিয়েছে।  অ্যাম্বুলেন্স অনেকেই নিজের ব্যক্তিগত গাড়িতে করে রোগীকে হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে গেছেন।

এদিকে নিউইয়র্ক এ লাশ দাফন করার জন্য পর্যাপ্ত জায়গা সংকট দেখা দিয়েছে।নিউ ইয়র্কের গভর্নর তার এক উক্তিটি জানিয়েছেন এই অবস্থা চলতে থাকলে তাদের লাশ সমাহিত করার জন্য গণকবর দেওয়া ছাড়া অন্য কোন উপায় থাকবে না।

Show More

Related Articles

Back to top button
Close